Full-Width Version (true/false)




Featured

Friday, 6 October 2017

অবৈধ পথে ফেসবুক ব্যবহার বন্ধ করার জন্য জুকার্বাগের কাছে আবেদন | Use Face...

মার্ক জুকারবার্গের কাছে কচুমুদ্দিন খানের আবেদন। অবৈধ পথে ফেসবুক ব্যবহার বন্ধ করেছল সরকার।

কারিগরি সীমাবদ্ধতা এবং অর্থনৈতিক দিক বিবেচনায় বিদেশে যোগাযোগের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ না করার পক্ষে মতামত দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।



শিক্ষার্থীদের ক্ষতি এড়াতে মধ্যরাতে ফেসবুক বন্ধের উদ্যোগের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রশ্নের উত্তরে একথা জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো চিঠি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে যাওয়ার পর এ বিষয়ে মতামতের জন্য বিটিআরসিতে পাঠানো হয়েছিলো।



সোমবার (০৩ এপ্রিল) টেলিযোগাযোগ বিভাগের সচিবের কাছে পাঠানো চিঠিতে বিটিআরসি বলেছে, কারিগরি দিক থেকে কেবলমাত্র ছাত্রছাত্রীদের জন্য ফেসবুক বন্ধ করা সম্ভব নয়, কারণ ফেসবুক অ্যাকাউন্টে বয়স নিশ্চিত করার কোনো কার্যকরী ব্যবস্থা এখন পর্য‌ন্ত নেই।



ফেসবুক বন্ধ করা হলেও প্রক্সি সার্ভার দিয়ে চালানোর সুযোগ থাকার বিষয়টি উল্লেখ করে বিটিআরসি বলছে, ফেসবুক বন্ধ করা হলেও ইন্টারনেটের অন্যসব যোগাযোগ মাধ্যমেও একই কাজ চালিয়ে যাওয়া সম্ভব। গত ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিতে রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত ফেসবুক বন্ধ রাখার উদ্যোগের কথা জানানো হয়েছিলো।



বিটিআরসি বলছে, বাংলাদেশ থেকে ইউরোপ-আমেরিকায় যোগাযোগের জন্য রাতের সময়টি বেশি ব্যবহার হয়। এ সুযোগ বন্ধ না করার পক্ষে মত দেয় নিয়ন্ত্রক সংস্থা।



ফেসবুকের মাধ্যমে অর্থনৈতিক বিষয়টি গুরুত্ব দিয়ে বিটিআরসি জানায়, ফেসবুক শুধু একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবেই ব্যবহৃত হচ্ছে না, সাধারণ জনগণ বিশেষ করে নারীরা অনলাইনে ব্যবসা করে অর্থ উপাজন করছে।



এদিকে, বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম রাতে বাংলানিউজকে বলেন, নানা কারণে ফেসবুক বন্ধ করা সম্ভব না। ফেসবুক বন্ধের বিকল্প হিসেবে কয়েক দফা সুপারিশসহ আমাদের মতামত ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে জানিয়ে দিয়েছি।



State minister for the ministry of Post and Telecommunications Tarana Halim said that the popular social networking site Facebook will not be blocked in Bangladesh.



She came up with the comment while talking to reporters at the secretariat on Tuesday (April 4).



Regarding the hearsay that Facebook is going to be closed from 12am to 6am each day, she said there is no question of blocking Facebook and it will not be closed for even a single hour.



Recently, the cabinet asked the ministry of post and telecommunication that whether they could keep Facebook off from 12am-6am on a daily basis, for the betterment of   youth education.



Later, it triggered huge outrage among internet users in the country.

Collected From: Facebook

https://youtu.be/We8AD3_HkiM

Translate